খবর পড়ার জন্য সেরা একটি এপ্লিকেশন। সাথে স্ক্রিনশট সহ বিস্তারিত আলোচনা


অনলাইনে খবর পড়তে পছন্দ করেন? <br>আসুন রিভিউ দেখে নেই Google এর তৈরি করা আ্যাপের...

 

খবর পড়ার জন্য সেরা একটি এপ্লিকেশন। সাধে স্ক্রিনশট সহ বিস্তারিত আলোচনা

আসসালামু আলাইকুম। বরাবরের মতো আবারো একটি সম্পূর্ন টিউন নিয়ে আপনাদের সামনে হাজির হয়ে গেলাম। আজকে আমাদের টিউনের বিষয়বস্তু হলো খবর পড়া। খবর তো আমরা সবাই পড়ি। কেউ সংবাদপত্রে কেউবা অনলাইনে। বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে সংবাদপত্র খুব কমই পড়া হয়। সবাই এখন অনলাইনেই পত্রিকা পড়তে চায়। কারণ এখানে প্রতিমুহূর্তের আপডেট নিউজ সবার আগে পাওয়া যায়। মুশকিলের ব্যাপার হলো বাংলাদেশে অনেক জনপ্রিয় সংবাদপত্র আছে।তাদের জন্যও রয়েছে আলাদা সব ওয়েবসাইট। একে একে সব ওয়েবসাইট ঘুরে দেখা একপ্রকার বিরক্তিকর! তাই আজকে আমি আপনাদের সামনে এমন একটি আ্যাপ এর রিভিউ দিবো যার মাধ্যমে আপনারা বাংলাদেশ সহ পৃথিবীর সব দেশের খবর দেখতে পারবেন। এবং সবচেয়ে বড় কথা হলো এই আ্যাপটি তৈরি করেছে স্বয়ং Google। আর Google এর আ্যাপ মানেই বিশ্বত, ভালো।
আচ্ছা, আর কথা বড়াবো না। মূল আলোচনায় চলে যাই, প্রথমে আমরা এখান থেকে আ্যাপটি ডাউনলোড করে নিবো।
Google news app (Download here)
ডাউনলোড হয়ে গেলে আমরা ওপেন করবো। আ্যাপটি আমাদের জি-মেইল সিলেক্ট করে অটোমেটিক সাইন-ইন হয়ে যাবে। এরপরে উপরে ডানপাশে আপনার জিমেইল এ থাকা ফটো দেখদে পাবেন ওখানে একটি ক্লিক দিবেন।
এখন Setting এ যাবো।
Preferred language and reason এ ক্লিক দিবো।

যেহেতু আমরা বাংলায় এবং বাংলাদেশের খবর পড়বো সেজন্য সার্চবারে টাইপ করবো Bangla, বাংলা,Bangladesh, অথবা বাংলাদেশ। চারটা থেকে একটা লিখে সার্চ দিবেন। বাংলা(বাংলাদেশ) সিলেক্ট করবেন।
এবার নিচে আমরা Dark-theme নামে একটা অপশন পাবো। এবং সেখানে ক্লিক দিবো। এটাতে ক্লিক দিলে আ্যাপটাতে ডার্ক মোড অন হবে এবং আপনার ব্যাটারির সেইফ থাকবে সাথে মোবাইলের ক্ষতিকারক রশ্মি হতে আপনার চোখ নিরাপদ ধাকবে। তাই এই সেটিংসটা অন করে রাখলে আপনারই ভালো হবে। এবার always করে দিবো।
এবার দেখুন আ্যাপে ডার্ক থিম হয়ে গেছে এবং অনেক পত্রিকার খবরগুলো দেখা যাচ্ছে। নিচে আরো ফিউচার আছে। তবে আগে দেখেনেই খবর পড়ার সময় কোন ফিউচার আমাদের জন্য রয়েছে।
খবর পড়ার সময় নিচে ডানপাশে (⋮) আইকনে ক্লিক করুন।এখানে দেখতে পাবেন save for later নামে একটা অপশন আছে। এখান থেকে আপনি খবরটাকে পরবর্তী তে পড়ার জন্য সেভ করতে পারবেন।
এবার আমরা favourite ফিউচারে যাবো। এখানে সর্বপ্রথম আমরা topic নামে অপশন দেখতে পারবো। এই টপিক জিনিসের কাজ হলো, আপনি যদি কোনো এক টপিকের খবর দেখতে চান তাহলে এখান থেকে দেখতে পারেন। টপিক আ্যাড করার জন্য Add topics এ ক্লিক করুন। আপনার পছন্দের টপিক সার্চ করতে পারেন। যেমন আমি সার্চ দিলাম "বিনোদন"। এবার বিনোদন টপিক চলে আসলো। পাশের Star আইকনে ক্লিক করে দিবেন।
এবার আমার লোকাল ( Local) অপশনের কাজটা দেখবো। এই অপশনের কাজ হলো আপনার পছন্দের এলাকা বা আপনার এলাকার খবরগুলো হাই-লাইটস করা। আপনার এলাকা আ্যাড করতে চাইলে Add Location এ ক্লিক দিন। এবার আপনার এলাকার নাম অথবা জিপ কোড লিখুন। উদাঃ "সিলেট"। এবার সিলেট চলে আসলো আগের মতো Star icon এ ক্লিক দিবো।
এই হলো Google News App এর বিস্তারিত আলোচনা। আমার পক্ষে যতটুকু সম্ভব হয়েছে ততটুকু সেয়ার করার চেষ্টা করলাম। পোষ্ট ভালো লাগলে সেয়ার করতে পারেন এবং আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।অথবা আ্যাপ সম্পর্কিত কোনো সমস্যা হলে আমাকে ইমেইল করতে পারেন। [email protected]

পোষ্টটি ভালো লেগেছে? কপি করুন সোর্স