চিকিৎসা বিজ্ঞানে ব্যবহৃত প্রতীক গুলি এবং তাদের ইতিহাস (History of Rod of Asclepias & Caduceus of Hermis)


চিকিৎসা বিজ্ঞানে ব্যবহৃত প্রতীক গুলো সম্পর্কে জানতে এবং জানাতে আমার এই ক্ষুদ্র প্রয়াস। আশাকরি ভালো লাগবে।

আমরা যারা চিকিৎসা বিজ্ঞানের ছাত্র বা জীবনে কখনো ডাক্তার নামক বস্তুটির শরনাপন্ন হয়েছি তারা নিশ্চয়ই এই দুটি চিহ্নটির সঙ্গে পরিচিত। এখন প্রশ্ন, কয়জন ডাক্তারই জানেন এর অর্থ? এর ইতিহাস?
আজকে এর ই ব্যবচ্ছেদ করা হবে। তো চলুন শুরু করা যাক....
আগেই বলে রাখি ইতিহাসের ব্যাপার গুলো অনেক জটিল তাই আর্টিকেল টি একটু দীর্ঘ হবে, আমি যথাসম্ভব সুন্দর করে গুছিয়ে আনন্দ দিয়ে লিখার চেষ্টা করেছি, জানার আগ্রহ থাকলে বোরিং ফিল করবেন না ইনশাল্লাহ।

প্রথমে কয়েকটি শব্দ শুনে রাখুন পরে এগুলো কাজে লাগবে।
১) Asclepias (অ্যাসকেলিপিয়াস) ২) Hermis (হার্মিস) ৩) Apollo (অ্যাপলো) ৪) Jews (জিউস) ৫) Nymph coronis (নিম্প করনিস) ৬) Mercury (মারকিউরি)

 

Asclepias

Rod of Asclepias: যেটা বিশ্ব স্বাস্থ্য সংস্থার লগো তে ব্যবহার করা হয়েছে।

প্রথমেই বলে রাখি এইসবই কিন্তু উপকথা, তাই বুঝতেই পারছেন উপকথা যখন তখন তো তা বিভিন্ন স্থানে বিভিন্ন হবেই, এ বিষয়ে গ্রিক দের উপকথা টাই জানা যাক, যেটা বেশী প্রচলিত।
তবে আমরা আগে Rod of Asclepias বা অ্যাসকেলিপিয়াসের লাঠি সম্পর্কে জানব, যা হলো বর্তমানে পেশাদার ডাক্তারদের প্রতীক (USA'র একটি জরিপ অনুযায়ী যা সেখান কার ৬২ শতাংশ ডাক্তার এটি ব্যবহার করেন) যেখানে আমরা একটি সাপকে একটি লাঠির সাথে পেঁচিয়ে থাকতে দেখতে পাই।
Asclepias (অ্যাসকেলিপিয়াস) হলো একজন গ্রিক দেবতা  যাকে উপরের ছবিতে দেখতে পাচ্ছেন যিনি God of Healing মানে আরোগ্যের দেবতা। যিনি আবার দেবতা Apollo (অ্যাপলো) এবং Nymph coronis (নিম্প করনিস) এর ছেলে। উল্লেখ "Apollo (অ্যাপলো) দেবতা হলেও Nimph কিন্তু মানুষ"  ফলশ্রুতিতে যখন Nimph সন্তানসম্ভবা হন তখন Nymph coronis ( নিম্প করনিস) আবার একজন মানুষের সাথে সম্পর্কে জড়িয়ে পড়েন যা দেখে  Apollo(অ্যাপলো) ঈর্ষান্বিত হয়ে তার স্ত্রী  Nymph coronis (নিম্প করনিস) কে অবৈধ সম্পর্কের অপরাধে জীবন্ত পুড়িয়ে মারেন, কিন্তু হঠাৎ করে তার মনে তার স্ত্রী গর্ভে থাকা সন্তানের জন্য মায়া হয় এবং তিনি তার সন্তানকে শেষ পর্যন্ত Nimph এর পেট কেটে বাঁচান যা এখন সিজারিয়ান নামে পরিচিত। যিনিই হলেন প্রথম মায়ের পেট কেটে বের করা বাচ্চা আজকের গল্পের নায়ক Asclepias (অ্যাসকেলিপিয়াস) (একটু হাত তালি হয়ে যাক ?) পরে এই Asclepias (অ্যাসকেলিপিয়াস) হয়ে উঠেন একজন বিখ্যাত চিকিৎসক, যার একপর্যায়ে তিনি এমনই  অভিজ্ঞতা অর্জন করেন যে, মৃত মানুষকে পর্যন্ত জীবিত করে তোলার সক্ষমতা অর্জন করে ফেলেন। এবার আবারও তার বিধি বাম, দেবতারা তার এই কাজ দেখে খুবই ঈর্ষান্বিত হন কারণ সাধারণ মানুষরাও যদি অমরত্ব লাভ করে তাহলে দেবতাদের দেবতারিত্ব তো আর টেকে না।? তাই এবার দেবতা রাজ Jews (জিউস) Asclepias (অ্যাসকেলিপিয়াস)কে  ঠাডা ফেলে অর্থাৎ বজ্রের আঘাতে মেরে ফেলার সিদ্ধান্ত নেন এবং তাকে হত্যা করেন। (দুঃখের মিউজিক প্লিজ)....  এই ছিল Asclepias (অ্যাসকেলিপিয়াস) এর করুন কাহিনী, তবে গল্পের শুরু কিন্তু এখানেই এই Asclepias (অ্যাসকেলিপিয়াস) এর  ছিল এক লাঠি যাতে এক সাপ সব সময় পেঁচিয়ে থাকত। এবার চলুন লাঠিচার্জ শুরু করি, ও সরি লাঠি চার্জ না লাঠি সার্চ, দেখি কি কি আছে বাজারে। বাজারে ২ ধরনের লাঠি পাবেন এক সাপ ওয়ালা এবং দুই সাপ ওয়ালা। এক সাপ ওয়ালা টা Rod of Asclepias (অ্যাসকেলিপিয়াসের লাঠি)  আর দুই সাপের টা Caduceus of Hermis (হারমিসের ক্যাডুসিয়াস) নামে পরিচিত। যেহেতু আমরা এখন Asclepias এর লাঠি নিয়ে আলোচনা করছি তাই তার লাঠিতে থাকা সাপ কিভাবে ডাক্তারদের চিহ্নে পরিণত হলো তা  জেনে এই গল্পের ইতি টানব, উপকথা অনুযায়ী যেটা "worm theory" নামে পরিচিত যা "Ebers papyrus (~1500 BC)" তে বর্ণিত আছে। (papyrus অনেক প্রাচীন মিশরীয় চিকিৎসা সংক্রান্ত কাগজপত্র) ব্যাপার টা এমন তখন একটা প্রচলিত অসুখ ছিল লোকদের চামড়ার নিচে এক প্রকার কীট বাসা বাঁধত এবং তখনকার ডাক্তারা যারা এর চিকিৎসা করত তারা তাদের প্রচারণার অংশ হিসেবে একটি কীট কে একটি কঠির সাথে পেঁচিয়ে বাসায় সামনে ঝুলিয়ে রাখত যা দেখতে লাগত প্রায় Rod of Asclepias এর মতোই। এভাবেই এই চিহ্নের আবির্ভাব ডাক্তারদের সঙ্গে। এছাড়াও আরো অনেক তত্ত্ব  রয়েছে বাজারে কিন্তু এটা "Ebers papyrus" এর হওয়ায় এটিকে আমার বেশি গ্রহণযোগ্য বলে মনে হয়েছে।

Caduceus of Hermis (হারমিসের ক্যাডুসিয়াস) যা হলো Commercial Health Organisation এর প্রতীক।  (USA'র ৭৬ শতাংশ চিকিৎসা সর্ম্পকীত ব্যবসায়ীক প্রতিষ্ঠান এটি ব্যবহার করে) অর্থাৎ হাসপাতাল বা চিকিৎসা বিজ্ঞানের সাথে সংযুক্ত কোন ব্যবসায়ীক প্রতিষ্ঠানের চিহ্ন এটি। যেখানে আমরা একটি লাঠির সঙ্গে দুইটি সাপকে জড়িয়ে থাকতে দেখি এবং লাঠির উপরের অংশে দুইটি ঐশ্বরিক পাখা বিদ্যমান।
এখন এই Hermis (হারমিস) কে এই নিয়ে অনেক বিতর্ক এবং ইতিহাসে অনেক Hermis রয়েছেন।  তাই মুসলিম স্কলারদের ধারণা মতে ইনি হলেন হযরত ইদ্রিস (আঃ) (যাকে ও Hermis বলা হয়) গ্রিক দের মতে ইনি Hermis (হারমিস) যিনি একজন দেবতা। আর রোমানদের মতে ইনি Mercury (মারকিউরি) যাকে দেবতা Apollo (এ্যাপলো) Caduceus টি দিয়েছিলেন ইনিও একজন দেবতা।
তাফসির আল কুরতুবি অনুযায়ী হযরত ইদ্রিস (আঃ) হযরত আদম (আঃ) এর নাতির ঘরের নাতির ঘরের নাতি। অর্থাৎ হযরত আদম আঃ এর ৬ষ্ঠ বংশধর, যাকে আল্লাহ তায়ালা সর্বপ্রথম লিখতে শিখিয়েছেন। এছাড়াও কাপড় তৈরি ও লোহার মাধ্যমে অস্ত্র তৈরি তিনি সর্বপ্রথম শুরু করেছিলেন বা যার জ্ঞান আল্লাহ তাকে দান করেছিলেন। এবং তিনি যেহেতু জানতে পেরেছিলেন তার পরের নবী হযরত নূহ আঃ এর সময় মহা প্লাবনে সব ধ্বংস হয়ে যাবে তাই হয়তো আগেই তিনি তার জ্ঞান গুলো কে লিখে সংরক্ষণ করে রাখেন যার ফলে  কালের বিবর্তনে আমরা তাকে বিভিন্ন নামে চিহ্নিত করছি। (এটা আমার ব্যক্তিগত মতামত) এবং কথিত আছে তিনি একবার ২টা সাপের মধ্যকার দ্বন্দ্বের অবসান ঘটিয়েছিলেন যার ফলশ্রুতিতে সাপ দুটো সব সময় তার লাঠিতে পেঁচিয়ে থাকত। আবার অনেকে সাপ দুটো কে সুস্থতা এবং অসুস্থতার প্রতিক হিসেবেও আখ্যায়িত করেছেন । গ্রিক রা একে আখ্যায়িত করেছেন জীবন এবং মৃত্যু বলে এবং কেউ কেউ সাপ দুটো কে নারভাস সিস্টেমের সাথে তুলনা করেছেন। যার একটা সেন্সরি অন্যটা মটর‌ নার্ভের প্রতিনিধিত্ব করে।
গ্রিকদের উপকথা অনুযায়ী Hermis  হলেন বার্তাবাহক দেবতা (Messenger god) আবার রোমানরা ইনাকে বলেন Mercury (মারকিউরি) যিনি god of Communications, transport commerce.
৩ দিক দিয়ে বিবেচনা করে আমি যেটা পেয়েছি ইনি হয়তো হযরত ইদ্রিস আঃ ই কারণ নবী মানেই Messenger বা বার্তা বাহক যা ৩ মিথলজিতে কমন, আর Rod of Hermis এ যে ২টা পাখা রয়েছে তা যে পরম ঈশ্বরের সঙ্গে এর সম্পর্ক নির্দেশ করে এ কথা ও পরিষ্কার কারণ নবীদের সঙ্গে আল্লাহর সরাসরি সম্পর্ক থাকে।
তো আশাকরি আপনাদের এখন জিনিসগুলো সম্পর্কে সামান্য হলেও ধারণা হয়েছে। ইতিহাসের বিষয় গুলো অত্যন্ত জটিল এবং বাংলাভাষায় আমিই মনে হয় একমাত্র ব্যক্তি যে এ বিষয়ে এতো গভীর ভাবে লিখার সাহস দেখিয়েছি, কারণ বিভিন্ন উপকথার প্রচলন থাকায় সব গুছিয়ে একটা আর্টিকেলে সকলের বোঝার উপযোগী করে তুলে ধরা সত্যিই অনেক কঠিন তবুও নিজের সর্বোচ্চ টুকু দিয়েই চেষ্টা করেছি বাকিটা আপনাদের মর্জি। যারা ধর্য ধরে পুরোটা পড়ছেন তাদেরকে অনেক অনেক অনেক ধন্যবাদ। আর আর্টিকেল টি কেমন লাগলো তা জানতে ভুলবেন না, আপনাদের মন্তব্য পেলে কষ্ট গুলো কে সার্থক মনে হয়।

রেফারেন্স এবং আর্টিকেলে ব্যবহৃত ছবি গুলোর উৎস:
https://study.com/academy/lesson/what-is-the-rod-of-asclepius-meaning-history.html
https://www.florenceinferno.com/rod-of-asclepius-and-caduceus-symbols/
http://www.greekmedicine.net/mythology/hermes.html
https://en.m.wikipedia.org/wiki/Caduceus
https://en.m.wikipedia.org/wiki/Apollo#/media/File%3AApollo_of_the_Belvedere.jpg
https://en.m.wikipedia.org/wiki/Asclepius#/media/File%3AAsklepios_-_Epidauros.jpg